কিভাবে শরীর ফিট রাখা যায়,আমি কিভাবে আমার শরীর ফিট রাখতে পারব?

কিভাবে শরীর ফিট রাখতে পারব?

কিভাবে শরীর ফিট রাখা যায়,আমি কিভাবে আমার শরীর ফিট রাখতে পারব?

আপনার আপনার শরীর ফিট রাখতে হলে সর্বপ্রথম আপনাকে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। এবং তার সাথে সাথে শারীরিক ব্যায়াম করতে হবে। আপনার শরীর ফিট রাখতে হলে আপনি কোন ধরনের খাবার খাবেন সে সম্পর্কে জানুন।


1: শরীর ফিট রাখতে বাইরের যে খাবার খাবেন ?

আমরা যখন বাড়ির বাইরে থাকি তখন আমাদের নানা প্রকার খাবার খেতে ইচ্ছা করে। যেমন চকলেট,চিপস ইত্যাদি। তখন আমাদের শরীরের ধরে রাখতে হলে যে খাবারগুলো খাওয়া উচিত তা হল বাদাম,কাজু ,ওয়ালনাট, তিসির বীজ ইত্যাদি। আপনি যখন বাড়ির বাইরে যাবেন তখন আপনার সাথে ঐ খাবারগুলো রাখতে পারেন।

কিভাবে শরীর ফিট রাখা যায়,আমি কিভাবে আমার শরীর ফিট রাখতে পারব?


২: শরীর ফিট রাখার জন্য কোন অভ্যাসগুলো করতে হবে ?

আপনি যে খাবারটি খাবেন তা সঠিক জ্ঞান এবং মনোযোগ অবস্থায় থেকে খাবেন। আপনি কখনো টিভি দেখতে দেখতে খাবেন না। যদি আপনি এই কাজটি করেন তাহলে আপনার খেয়াল থাকবে না যে আপনি কত পরিমান খাচ্ছেন। আপনি সর্বদা ছোট পাত্রে খাওয়ার অভ্যাস করুন। বারবার খান তবে অল্প পরিমাণে। এতে শরীরে খাবারের ভারসাম্য বজায় থাকবে।

আপনাকে প্রতিদিন শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করতে হবে,যা প্রতিদিন 10 মিনিট করলে হবে। আপনি যদি প্রতিদিন 10 মিনিট শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করেন তাহলে আপনার আর হার্টরেট ও রক্তচাপ নিয়ন্ত্রণ থাকবে। এবং আপনিও সুস্থ থাকবেন।


আপনাকে প্রতিদিন যে অভ্যাসটা করতে হবে। সেটা হল খাবার খাওয়ার 15 মিনিট আগে 500 গ্রাম পানি পান করতে হবে। এতে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। তাছাড়া আপনার খাবার সময় অল্প পরিমাণে খাবার লাগবে।


৩: মনের প্রশান্তি

আপনাকে আপনার শরীর ফিট রাখার জন্য মনে প্রশান্তি আনতে হবে। আপনার মনকে প্রশান্তি রাখার জন্য যে কাজগুলো করতে পারেন। সেটা হল ধ্যান ও যোগ অনুশীলন এতে আপনার মনে প্রশান্তি আসবে এবং যেকোনো সিদ্ধান্ত নিতে খুব সহজ হবে।


৪: বিশ্রাম

আমাদের ওজন শরীর ফিট রাখার জন্য সর্বপ্রথম আমাদের বিশ্রামের প্রতি মনোযোগী হতে হবে। কারণ আমাদের শরীর ও মন এই দুইটা ভালো রাখতে বিশ্রাম খুবই কার্যকরী। আমরা প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা ঘুমাবো। আমরা যদি প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা ঘুমাই তাহলে আমাদের মস্তিষ্ক সচল থাকবে। এবং আমরা যে কোন কাজ করতে কোন কষ্ট হবে না। আপনি যে কোন কাজ বিরামহীন করবেন না তাই আপনাকে শরীরে ওজন ফিট রাখার জন্য বিশ্রামের করতেই হবে।

আপনি উপরের নির্দেশনা মানলে আমি আশা করি আপনি খুব সহজেই আপনার ও শরীরের ওজনও আপনি ফিট থাকতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন